Saturday, March 02, 2019

"সংসার কার হুকুমে চলে?"

bangla kobita,bangla kobita abritti,kobita,kobita bangla,bangla,kobita abritti,banglar recitation,bangla poem,bangla rhymes,bangla kobita gan,sera bangla kobita,bangla kobita video,bangla premer kobita,bangla kobita abriti,bangla kobita aabriti,bangla adhunik kobita,romantic bangla kobita,bangla kobita meghbalika,bangla new kobita abritti,bangla kobita collection,meghbalika bangla kobita,bangla kobita joy goswami, bangla golpo,bangla cartoon,bangla fairy tales,rupkothar golpo bangla cartoon,rupkothar golpo bangla,rupkothar golpo,golpo,golpo bangla,bangla rupkothar golpo,bangla,bangla story,panchatantra golpo,cartoon bangla,rupkothar golpo bangla cartoon 2018,bangla video,bangla choti,new bangla choti golpo,choti bangla,bangla choti new mp3 2019,fairy tales bangla,bengali cartoon,jashica shobnom bangla choti

একবার এক রাজার শখ হলো, "সংসার কার হুকুমে চলে?" সেটা পরখ করে দেখবার।
অতএব রাজ্যে এলান করে দেয়া হলো, যারা বউ এর কথায় চলে তারা পাবে একটা করে আপেল, আর যাদের সংসারে স্বামীর কথাই শেষ কথা, তারা পাবে একটা করে ঘোড়া!
পরদিন রাজ্যের সব স্বামীরা এসে যথাবৎ একটি করে আপেল নিয়ে ঘরে চলে যেতে লাগলো! রাজা ভাবলো সন্ধ্যে ঘনিয়ে এলো,তার রাজ্যে কী তবে ঘোড়া পাবার মত একজন মর্দও নেই!
এমন সময় এক মুসকো জওয়ান এসে বললো, 'রাজামশাই, আমার ঘরে আমার কথাই ফাইনাল!'
রাজা খুশি হয়ে বললেন, 'যাও, ঘোড়াশাল থেকে কালো ঘোড়াটা এই বাঘের বাচ্চাকে এনে দাও!'
রাজা ভাবলেন, যাক একজন তো তবু পাওয়া গেল!!!

কিন্তু কিছুক্ষনের ভেতর সেই মুসকো জওয়ান এসে বললো,”রাজামশাই, গোস্তাকি মাফ করবেন,আমার বউ বলল কালো ঘোড়া নাকি আনলাকি... যদি মেহেরবানি করে যদি সাদা একটা ঘোড়া দিতেন”
রাগে অগ্নিশর্মা রাজা খেঁকিয়ে উঠলেন, 'তুই মানেমানে ঘোড়াটা রেখে একটা আপেল নিয়ে দূর হ, হতচ্ছাড়া...'
রাতে মন্ত্রী এসে বললো, 'রাজা মশাই, অযথাই এতগুলো আপেল না বিলিয়ে মুলা গাজর দিলেই বরং চলতো’।
রাজা ইতস্তত করে বললেন, 'হুম, আমি ও তাই ভেবেছিলাম, কিন্তু বড় রানী বললো, রাজ এলান বলে কথা, হাতি ঘোড়া না হলে কি চলে...'
মন্ত্রীমশাই পরিস্থিতি স্বাভাবিক করতে দ্রুত বলে উঠলেন, 'রাজামশাই, আপনাকেও একটা আপেল কেটে দেই...'
বিমর্ষ রাজা বললেন, 'না থাক। তার আগে তুমি বলো এতোরাতে তুমি প্রাসাদে এলে কী বুঝে?'মন্ত্রীমশাই আমতাআমতা করে বললেন, 'আজ্ঞে, গিন্নি বলল, এখনই যাও আর রাজামশাই এর কাছে থেকে আসল খবরটা সবার আগে জেনে এসো...'
হো হো করে হেসে রাজামশাই শুধালেন, 'ওহে মন্ত্রী, তা আপেলটা কি তুমি সাথে করেই নিয়ে যাবে? নাকি পরে বাসায় পাঠিয়ে দেবো?'
—সংগৃহীত

No comments:

Post a Comment